প্রাথমিক বিদ্যালয় নিয়ে নতুন যা বললেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারি সিদ্ধান্ত মোতাবেক ৬ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ক্ষুদে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থেই সেপ্টেম্বরের আগে সরকারি প্রাথমিক স্কুলগুলো খুলছে না।

যদি পরিস্থিতি স্বাভাবিকের দিকে গড়ায় তাহলে সেপ্টেম্বরের শুরুতে বা মাঝামাঝির দিকে খোলা হতে পারে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন প্রথম খবরকে বলেন, সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছি না। পরিস্থিতি ভালো হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেবো। দুই মন্ত্রণালয় সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি আরও বলেন, সেপ্টেম্বরেও যদি প্রতিষ্ঠান খোলা না যায় সে ক্ষেত্রে ভিন্ন চিন্তা করা হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারি তাহলে শিক্ষাবর্ষ নিয়েও কোনও সমস্যা হবে না। সেপ্টেম্বরকে সামনে নিয়ে আগাচ্ছি। তবে শিক্ষার্থী ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা আগে। তাদের নিরাপত্তা বিবেচনা করেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রয়েছে। এখনও বেশ কয়েকদিন ছুটি রয়েছে। তাছাড়া ঊদের পরও কয়েকদিন পাওয়া যাচ্ছে। এর মধ্যেই সিদ্ধান্ত নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা বা কবে নাগাদ খোলা যাবে সে সিদ্ধান্ত নেওয়া হবে।

শিক্ষাও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার ভাইরাসের বিস্তার রোধ ও শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য গত ১৭ মার্চ থেকে আগামী ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এ সময় শিক্ষার্থীদের বাসায় থাকতে বলা হয়েছে। শিক্ষক, শিক্ষা কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে জরুরি কাজ সম্পন্ন করার কথা বলা হয়েছে। ঈদুল আজহার সময় শিক্ষক, শিক্ষা কর্মকর্তা ও কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top