শিক্ষকদের বদলি নিয়ে নতুন বার্তা দিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এই বদলি কার্যক্রম চালু করা হয়। মহানগর ছাড়া দেশের অন্য সব প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে আগস্ট মাস থেকে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মহিবুর রহমান উপস্থিত ছিলেন।

এর আগে গত ৩০ জুন অনলাইনে উপজেলার পর্যায়ে শিক্ষক বদলির পাইলটিং উদ্বোধন করা হয়। এর আওতায় আবেদন করা গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ২৪ শিক্ষককে আজ পদায়ন করা হলো।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিকে সহজ ও হয়রানিমুক্ত করতে এবং শিক্ষকদের যাতে কোথাও ধরনা দিতে না হয় সে জন্য অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম চালু করা হলো।

 ২০২০ সালের নিয়মিত বদলি কার্যক্রম বন্ধ রেখে অনলাইনে বদলি চালুর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এ কার্যক্রমের বাস্তবায়ন করতে দেরি করে মন্ত্রণালয়। গত ৩০ জুন গাজীপুরের কালিয়াকৈরে এ কার্যক্রমের পাইলটিং উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে পাইলটিংয়ের আওতায় ১৫ জুলাই পর্যন্ত ২৪ সহকারী শিক্ষককে বদলির আবেদন করা পদে পদায়ন করা হয়।

Share this post

PinIt
scroll to top