শুরুতে জয়কে হারালেও তামিম-শান্তর ব্যাটে এগুচ্ছে বাংলাদেশ

প্রথম ইনিংসেই ৪৫৩ রানের বিশাল স্কোরের নিচে চাপা পড়েছে বাংলাদেশ। তবে, পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কের উইকেট মোটামুটি ব্যাটিং বান্ধব- এটা বলাই যায়। সে কারণে আশা যে বাংলাদেশের ব্যাটাররাও প্রতিরোধ গড়তে পারবে।

কিন্তু শুরুতেই সে আশার গুড়ে বালি। ডারবান টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয় কোনো রান না করেই আউট হয়ে গেলেন। সেঞ্চুরি করার পর এ নিয়ে টানা দুই ইনিংসে শূন্য রানে আউট হলেন তিনি।

দলীয় ৩ রানের মাথায় দুয়ানে অলিভিয়েরের বলে জয়ের উইকেট হারানোর পর শঙ্কা জেগেছিল, এটা কী কোনো শঙ্কাজনক চিত্রের শুরু মাত্র? কিন্তু না, সে শঙ্কাকে উড়িয়ে দিয়েছেন আরেক ওপেনার তামিম ইকবাল এবং ওয়ান ডাউনে নামা নাজমুল হোসেন শান্ত।

গত বছর এপ্রিল-মে মাসে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তামিম। প্রায় এক বছর বিরতি দিয়ে আবারও টেস্ট আঙ্গিনায় বাংলাদেশের সেরা ওপেনার। তার ওপর তাই প্রত্যাশাও বেশি। সে প্রত্যাশার চাপ সামলে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন তামিম ইকবাল।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫৮ রানের জুটি গড়েছেন তামিম আর শান্ত। দলীয় রান ১৫.৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৬১। এর মধ্যে ৪০ বলে ৩৯ রান নিয়ে তামিম ইকবাল এবং ৫৩ বলে ২২ রান নিয়ে ব্যাট করছেন নাজমুল হোসেন শান্ত।

এর আগে প্রথম ইনিংসে ৪৫৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা। তাইজুল ইসলামের ৬ উইকেট সত্ত্বেও কেশভ মাহারাজের ৮৪ রানের ঝড়ো ইনিংসের ওপর ভর করে এই স্কোর গড়ে তুলেছে প্রোটিয়ারা।

Share this post

PinIt
scroll to top