কম্পিউটারে দীর্ঘ সময় কাজ করেও চোখ ভালো রাখবেন যেভাবে

অফিসের কাজ করার সময় একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে হয়। সঙ্গে অবসর সময়ে মোবাইল ব্যবহারতো আছেই। এই অত্যধিক স্ক্রিনের সঙ্গে সময় কাটানোর ফলে চোখে নানান সমস্যা দেখা দিচ্ছে। চোখ কড়কড় করা, চোখ লাল ও জ্বালাভাব, চোখে চুলকানি, ঝাপসা দেখা, চোখের চারপাশ ব্যথা এবং কপাল-ঘাড়-মাথা ব্যথা হওয়া সবই জেঁকে বসেছে। চোখের এইসব সমস্যা থেকে মুক্তি পেতে আপনার রইল কিছু পরামর্শ-

কম্পিউটারের ব্রাইটনেস কমিয়ে রাখুন

কম্পিউটারের ব্রাইটনেস কমিয়ে রাখা বুদ্ধিমানের কাজ। সবচেয় ভালো হয় মনিটরের ২২ ইঞ্চি দূরে বসে কাজ করতে পারলে। কম্পিউটারের স্ক্রিন বেশি উজ্জ্বল হলে, কম আলোয় বসে কাজ করলে, খুব কাছে বা বেশি দূরে স্ক্রিন থাকলে চোখে সমস্যা হয়। 

শুষ্ক চোখের যত্ন

স্ক্রিনের সামনে বসে সবার চোখ ড্রাই হয় না, তবে আপনার চোখে যদি এমন সমস্যা হয় তাহলে কিছুক্ষণ পর পর ঠাণ্ডা জলে চোখ ভালো করে ধুয়ে ফেলুন। চোখের শুষ্কভাব দূর করতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আই ড্রপও ব্যবহার করতে পারেন।

চোখ থেকে জল পড়লে যা করবেন

চোখ থেকে জল পড়লে কোল্ড-কমপ্রেস খুব ভাল কাজে দেয়। একটি কাপড়ে কয়েকটা বরফের কিউব নিন এবং এটি চোখের চারদিকে আলতো করে লাগান। এতে চোখের ব্যথা কমবে। যদি চোখে চুলকানি হয় তবে পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি খেয়াল রাখুন। ঘন ঘন চোখ স্পর্শ করবেন না এবং কিছুক্ষণ পর পর বিরতির সময় চোখ বন্ধ করে রাখুন।

হালকা ব্রেক নিন

দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসে কাজ করার সময়ে কয়েক মিনিটের জন্য বিরতি নিন। শরীরের মতো চোখেরও বিশ্রামের দরকার হয়। ৩০-৪০ মিনিট একটানা কাজ করার পর ১০ মিনিটের বিরতি নিন। একটু জল খান। বিরতির অর্থ হল, চোখ বন্ধ রেখে তাদের বিশ্রাম দিন। বিরতির অর্থ এই নয় যে, আপনি ল্যাপটপ বা কম্পিউটার, টিভি ছেড়ে ফোন ব্যবহার করা শুরু করবেন। বিরতির সময় কয়েক মিনিট স্ক্রিন থেকে একেবারে দূরে থাকুন। লাইট বন্ধ করে টিভি-ল্যাপটপ-ফোন ইত্যাদি ব্যবহার থেকে বিরত থাকুন। এতে চোখে আরও চাপ পড়ে। চোখ সুরক্ষিত রাখতে, বারবার চোখের পলক ফেলুন। মাঝেমাঝে চোখে-মুখে ঠাণ্ডা জলের ঝাপটা দিন।

২০-২০-২০ পদ্ধতি

আপনি যদি দীর্ঘক্ষণ ধরে ল্যাপটপ বা কম্পিউটার স্ক্রিনের সামনে বসে কাজ করছেন, তবে ২০-২০-২০ পদ্ধতিটি মেনে দেখুন। ২০ মিনিট পর পর চোখকে অন্তত ২০ সেকেন্ডের জন্যে বিশ্রাম দিতে হবে। প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরের কোনও কিছুর দিকে তাকিয়ে থাকুন।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top