মস্কো সফরে গেছেন ইমরান খান

পাইপলাইনের মাধ্যমে গ্যাস আমদানি করতে ৭ বছর আগে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে যে চুক্তি হয়েছিল, সেই প্রকল্পের কাজে জটিলতা দেখা দেওয়ায় তা মিমাংসা করতে মস্কো সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মস্কোতে এক সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, ‘আমাদের নর্থ-সাউথ পাইপলাইন প্রকল্পের কাজে কিছু সমস্যা দেখা দিয়েছে। যে কোম্পনিকে আমরা পাইপলাইন নির্মাণের দায়িত্ব দিয়েছিলাম, সেটি সম্প্রতি মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে।’

‘এখন এই প্রকল্পের কাজ শেষ করতে হলে এমন একটি রুশ কোম্পানিকে আমাদের বেছে নিতে হবে, যেটির ওপর এখনও নিষেধাজ্ঞা জারি হয়েনি। এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করতেই আমি এসেছি।’

দীর্ঘ ২৩ বছর পর পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রী মস্কো সফরে গেলেন; এবং এমন এক সময়ে তিনি গেলেন, যখন ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রগুলো।

বুধবার ইসলামাবাদ থেকে মস্কোগামী ফ্লাইটে ওঠেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। দেশটির জ্বালানিসম্পদ মন্ত্রী হাম্মাদ আজহার তার সঙ্গে রয়েছেন বলে বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন জ্বালানিসম্পদ মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

রয়টার্সকে ওই মুখপাত্র বলেন, ‘পাইপলাইন নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে উভয় দেশই আগ্রহী। প্রকল্পের কাজ শেষ হলেই রাশিয়া থেকে গ্যাসের যোগান আসা শুরু হবে পাকিস্তানে।’

আরব সাগরের তলদেশ দিয়ে ১ হাজার ১০০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের মাধ্যমে গ্যাস আমদানির করতে ২০১৫ সালে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছিল পাকিস্তান। সেই পাইপলাইনের নাম নর্থ-সাউথ পাইপ লাইন।

চুক্তির শর্ত অনুযায়ী, রাশিয়ার কোনো একটি কোম্পানি এই পাইপলাইন নির্মাণ করবে এবং এই নির্মাণ প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করবে মস্কো ও ইসলামাবাদ।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top