নতুন নির্দেশনা দিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের আগে মাস্টারপ্ল্যান তৈরি করার নির্দেশনা দেয়া হয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ী বিদ্যালয়ের সব উন্নয়ন কাজ সম্পন্ন করতে বলা হয়েছে।

রোববার (৬ ডিসেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক দিলীপ কুমার বণিক সাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ সংক্রান্ত মাস্টারপ্ল্যান প্রণয়ন কমিটি ইতোমধ্যে মন্ত্রণালয়ের মাধ্যমে পুনর্গঠন করে তা মাঠ পর্যায়ের সবার কাছে পাঠানো হয়েছে। তবে লক্ষ্য করা যাচ্ছে যে, বিদ্যালয় অবকাঠামো উন্নয়নের আগে কোনো কোনো ক্ষেত্রে মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে না, যা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত।

নির্দেশনায় বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প (পিইডিপি-৪) চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্প এবং চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ২২ হাজার বিদ্যালয়ের অতিরিক্ত শ্রেণিকক্ষ/ভবন নির্মাণ কার্যক্রম বর্তমানে এলজিইডি কর্তৃক সম্পাদিত হচ্ছে। এছাড়া ডিপিএইচই কর্তৃক ওয়াশব্লক নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে। এসব অবকাঠামো উন্নয়নের আগে মাস্টারপ্ল্যান প্রণয়ন করা অপরিহার্য।

এতে আরও বলা হয়েছে, এ অবস্থায় পিইডিপি-৪ চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় অবকাঠামো উন্নয়ন শ্রেণিকক্ষ/ভবন, ওয়াশব্লক নির্মাণ এবং নলকূপ স্থাপন কার্যক্রম শুরু করার আগে আবশ্যিকভাবে বিদ্যালয়ের মাস্টারপ্ল্যান প্রণয়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top