প্রাথমিক শিক্ষক বদলি, নতুন করে যা জানা গেল

দুই বছর থেকে বন্ধ থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম আগামী মাস থেকে নতুন নিয়মে শুরু হবে। ইতোমধ্যে শিক্ষকদের বদলির নতুন নীতিমালা চূড়ান্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার থেকে নতুন নিয়মে অনলাইনে শিক্ষকদের বদলির আবেদন করতে হবে। প্রভাবশালী ব্যক্তিদের তদবির বন্ধ ও বদলি বাণিজ্য বন্ধেই অনলাইনে বদলি প্রক্রিয়া চালু করা হচ্ছে। এখন থেকে আর কোনো লিখিত আবেদন গ্রহণ করবে না প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

সূত্র জানায়, নতুন নীতিমালায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তাদের হাতে বদলির ক্ষমতা রেখে দিয়েছেন। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত অনলাইনে বদলির আবেদন নেয়া হবে, এরপর আর আবেদন করা যাবে না। মন্ত্রণালয় চাইলে যে কোন সময় যে কাউকে যে কোন জায়গায় বদলি করতে পারবেন।

এ বিষয়ে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গণমাধ্যমকে বলেন, শিক্ষকদের নতুন নিয়মে বদলির জন্য অনলাইনে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। সফটওয়্যার এবং পাইলটিং এর অনুমোদনে বদলি কার্যক্রম শুরু হবে।

নামপ্রকাশে অনিচ্ছুক ডিপিইর এক কর্মকর্তা বলেন, শিক্ষকদের বদলির ক্ষেত্রে প্রাপ্যতা এবং যৌক্তিক কারণ থাকলে শিক্ষকরা তাদের পছন্দের বিদ্যালয়ে যেতে পারবেন। বদলি সংক্রান্ত সব কাজ শেষ পর্যায়ে। এর পর থেকে অনলাইনে বদলি আবেদন গ্রহণ করা হবে।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top