যে কারণে বিক্ষোভ করে হল ছাড়েন শিক্ষক নিয়োগ পরীক্ষার্থীরা

লালমনিরহাটে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় সঠিক সময়ে ‘মেঘনা’ সেটের প্রশ্নপত্র না আসায় তিন শতাধিক পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারেননি। এ সময় তারা পরীক্ষা দিতে না পারায় পরীক্ষা কেন্দ্রে বিক্ষোভ প্রদর্শন করেন।

এ সময় কেন্দ্রে যাতে কোনো বিশৃঙ্খলা বা পরীক্ষায় ব্যাঘাত সৃষ্টি না হয়, সে জন্য সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

শুক্রবার (২২ এপ্রিল) জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চলাকালে আদর্শ ডিগ্রি কলেজ, লালমনিরহাট সরকারি কলেজ ও সাপ্টিবাড়ি ডিগ্রি কলেজে এ ঘটনা ঘটে।

যদিও জেলা প্রশাসক মো. আবু জাফরের নির্দশনায় পরীক্ষা কেন্দ্রপ্রধানরা দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত মেঘনা সেটের পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা গ্রহণ করেন। কিন্তু পরীক্ষার নির্ধারিত সময় পার হয়ে যাওয়ায় মেঘনা সেটের অনেক পরীক্ষার্থী কেন্দ্র ছেড়ে চলে যান।

জানা যায়, এবার লালমনিরহাটে প্রায় ১৫ হাজার ৬০০ পরীক্ষার্থী প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নেন। এই নিয়োগ পরীক্ষায় ‘পদ্মা’, ‘মেঘনা’, ‘যমুনা’ ও ‘সুরমা’— এই চার সেটে পরীক্ষা হওয়ার কথা। জেলার তিনটি কেন্দ্রে পদ্মা, যমুনা ও সুরমা সেটের পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারলেও মেঘনা সেটের প্রশ্নপত্র নির্ধারিত সময়ে আসেনি। এতে এ সেটের পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেননি। পরীক্ষা শেষ হওয়ার প্রায় দেড় ঘণ্টা পর কেন্দ্রগুলোয় মেঘনা সেটের প্রশ্নপত্র আসে।

মেঘনা সেটের এই পরীক্ষার্থীদের মধ্যে কিছুসংখ্যক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও অধিকাংশ পরীক্ষার্থী বিক্ষোভ প্রদর্শন করে কেন্দ্র ত্যাগ করে চলে যান। আবার অনেক শিক্ষার্থীর কাছে জাতীয় পরিচয়পত্র না থাকায় পরীক্ষা দিতে পারেননি।

জামসুর রহমান ও রায়হান নামে পরীক্ষার্থী বলেন, দীর্ঘ প্রতিক্ষার পর অনেক আনন্দ নিয়ে পরীক্ষা দিতে এসেছিলাম। কিন্তু বেলা ১১টায় পরীক্ষা শুরু হওয়ার পর জানতে পারি মেঘনা সেটের কোনো প্রশ্নপত্র কেন্দ্রে আসেনি। তাই কেন্দ্রপ্রধান মেঘনা সেটের পরীক্ষার্থীদের কেন্দ্র থেকে বের করে দেন। পরে আমরা এ বিষয়ে কেন্দ্রে বিক্ষোভ করি।

বিক্ষোভ প্রদর্শনের সময় কেন্দ্রে যাতে কোনো বিশৃঙ্খলা বা পরীক্ষায় ব্যাঘাত সৃষ্টি না হয়, সে জন্য সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এরই মধ্যে আদর্শ ডিগ্রি কলেজের পরীক্ষা কেন্দ্রপ্রধান মাহবুবুল আলম মিঠু পরীক্ষা শেষ হওয়ার পর মেঘনা সেটের পরীক্ষার্থীদের সাড়ে ১২টা তাদের পরীক্ষা নেওয়া হবে জানান।

এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর বলেন, কারিগরি ত্রুটির কারণে মেঘনা সেটের প্রশ্নপত্র না আসায় মেঘনা সেটের পরীক্ষার্থীরা সঠিক সময়ে পরীক্ষা দিতে পারেনি। তবে নির্ধারিত সময়ের কিছু পরে মেঘনা সেটের পরীক্ষার্থীদের আবার পরীক্ষা নেওয়া হয়।

Share this post

PinIt
scroll to top