প্রাথমিক শিক্ষক নতুন কমিটি গঠন করেছে অধিদফতর

জানুয়ারি থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম চালু করতে কমিটি গঠন করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলমের গত ২৩ ডিসেম্বর স্বাক্ষরিত আদেশে এই কমিটি গঠন করা হয়।

চার সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে পরিচালক (আইএমডি) মো. বদিয়ার রহমানকে। কমিটির অন্যদের মধ্যে সদস্য থাকবেন উপ-পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি। এছাড়া সদস্য সচিব থাকবেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের শিক্ষা অফিসার (এমআইডি) মো. শরীফ উল ইসলাম।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে এ বছর অক্টোবর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে গত ২৪ নভেম্বর শিক্ষকদের আন্তঃবদলিসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদফতর। বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়।

অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারি সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সকল পুরাতন সরকারি ও সদ্য জাতীয়করণ করা এবং পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্যাবলী ও শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য সঠিকভাবে হালনাগাদ করতে উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top