শিক্ষকদের নতুন সুখবর দিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শিখন-শেখানো কৌশল ও দক্ষতা যাচাইয়ে টুলস প্রণয়ন করছে সরকার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল অ্যাসেসমেন্ট সেল (এনএসি) এ টুলস তৈরির কাজ শুরু করছে। টুলস প্রণয়ন সম্পন্ন হলে ৬৪ জেলা থেকে দ্বৈবচয়নের ভিত্তিতে বিদ্যালয় চিহ্নিত করে তথ্য সংগ্রহ করা হবে। সংগৃহীত তথ্য বিশ্লেষণের মাধ্যমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (২ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটি তার আগের বৈঠকে প্রাথমিকের শিক্ষকদের শিখন-শেখানো কৌশল এবং দক্ষতা যাচাইয়ের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছিল।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মেহের আফরোজ, শিরীন আখতার এবং ফেরদৌসী ইসলাম অংশ নেন।

মন্ত্রণালয় বুধবার ওই সুপারিশের অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে বলে বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে।

অন্যদিকে অবসরপ্রাপ্ত প্রথিতযশা শিক্ষকদের সমন্বয়ে পাইলট প্রকল্প গ্রহণ বিষয়ক এক সুপারিশের অগ্রগতি জানানো হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এতে বলা হয়- সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে দেশের সব জেলায় চাকরি শেষে অবসরে যাওয়া কিংবা অবসরে যাওয়ার জন্য অপেক্ষামান প্রথিতযশা শিক্ষকদের তালিকা তৈরি করে পাইলট প্রকল্প নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন।

বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের স্থাবর-অস্থাবর সম্পত্তির রেকর্ড যাচাই করে সুষ্ঠু রক্ষণাবেক্ষণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top