আগামী সপ্তাহে প্রাথমিক শিক্ষক বদলির কার্যক্রম শুরু

দুই বছরের বেশি সময় পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির পাইলটিং কার্যক্রম শুরু হচ্ছে আগামী সপ্তাহে। গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বদলি কার্যক্রমের পাইলটিংয়ের উদ্বোধন করা হবে। এরপর পর্যায়ক্রমে সারা দেশের সব শিক্ষকের বদলি কার্যক্রম চলবে।

শুক্রবার (১১ মার্চ) জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর উপস্থিতি নিশ্চিত করে আগামী মঙ্গল বা বুধবার পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করা হবে।’ 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলায় পাইলটিং শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী উপস্থিত থাকবেন।  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ কম মোজাম্মেল হক।  মন্ত্রী ও প্রতিমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি সচিবালয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানিয়েছিলেন, মার্চে শিক্ষক বদলির পাইলটিং শুরু হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনার দায়িত্ব পালন করছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি)। শিক্ষকদের ভোগান্তি লাঘবে এই সেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়।

২০২০ সাল থেকে বদলির কথা থাকলেও শেষ পর্যন্ত আগামী সপ্তাহে পাইলটিং শুরু হচ্ছে। এরপর অনলাইনে সারা দেশে শিক্ষক বদলি শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top