অ্যাথলেটিকসে অবিশ্বাস্য কীর্তি নরওয়ের কারস্টেনের

৪০০ মিটার হার্ডলসের সব বাধা পেরিয়ে যখন ফিনিশিং লাইন টাচ করলেন, তখন ঘড়িতে সময় মাত্র ৪৫.৯৪ সেকেন্ড। নরওয়ের কারস্টেন ওয়ারহোম যেন বিশ্বাসই করতে পারছিলেন না নতুন বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন তিনি।

টোকিও অলিম্পিকের ১১তম দিনের শুরুতেই অবিশ্বাস্য কীর্তির জন্ম দিয়েছেন কারস্টেন। পুরুষদের ৪০০ মিটার হার্ডলস শেষ করেছেন ৪৫.৯৪ সেকেন্ডে। যা নতুন অলিম্পিক ও বিশ্ব রেকর্ড।

চলতি বছরের জুলাইয়ে নিজ দেশ নরওয়েতে ৪৬.৭০ সেকেন্ডে হার্ডলস শেষ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন কারস্টেন। আর অলিম্পিক রেকর্ড ছিল ৪৬.৭৮ সেকেন্ডের, যা গড়া হয় ১৯৯২ সালের আসরে। আজ এ দুটিই ভেঙে দিলেন কারস্টেন।

বিশ্ব রেকর্ড গড়ার পথে দৌড়ের শুরুতেই বাকিদের পেছনে ফেলে দেন কারস্টেন। তবে তার কঠিন পরীক্ষা নিয়েছেন যুক্তরাষ্ট্রের রাই বেনজামিন। শেষ পর্যন্ত মাত্র ০.২৩ সেকেন্ডের ব্যবধানে নতুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন এ নরওয়েজিয়ান।

কারস্টেন ও বেনজামিন- দুজনই ভেঙেছেন আগের বিশ্ব রেকর্ড। কিন্তু কোনো রেকর্ডেই লেখা থাকবে না বেনজামিনের নাম। তিনি ৪৬.১৭ সেকেন্ড নিয়ে জিতেছেন রৌপ্যপদক। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ব্রাজিলের এলিসন দস সান্তোস (৪৬.৭২ সেকেন্ড)।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top