কুমিল্লায় সেনাবাহিনীর ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন

বাংলাদেশ সেনাবাহিনী কুমিল্লা অঞ্চলের উদ্যোগে মিলিটারি ফার্ম কুমিল্লার ব্যবস্থাপনায় 'ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন' পরিচালিত হয়েছে। গত ১৮ জানুয়ারি ২০২১ সোমবার কুমিল্লা চান্দিনা উপজেলার এতবারপুর আজম উচ্চ বিদ্যালয় মাঠে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। 

চার সপ্তাহব্যাপী চলমান শীতকালীন প্রশিক্ষণে সেনাবাহিনীর সদস্যগণ সামাজিক দায়বদ্ধতা থেকে প্রশিক্ষণ কর্মকান্ডের পাশাপাশি প্রশিক্ষণ এলাকার দরিদ্র জনসাধারণের মাঝে শীতবস্ত্র / কম্বল বিতরণ, ফ্রি মেডিক্যাল ক্যাম্পসহ বিভিন্ন কল্যাণমুখী কর্মকান্ড পরিচালনা করে থাকে।

এরই ধারাবাহিকতায় সদর দপ্তর ৩৩ পদাতিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর কুমিল্লার সার্বিক নির্দেশনা এবং তত্ত্বাবধানে কুমিল্লার চান্দিনা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র জনসাধারণের বিভিন্ন প্রকার গবাদি প্রাণি, হাঁস-মুরগী ও পোষা পাখিকে মিলিটারি ফার্ম কুমিল্লা কর্তৃক বিনামূল্যে বিভিন্ন প্রকার টিকা, কৃমিনাশক ও চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ক্যাম্পেইনে গ্রামের প্রান্তিক জনগোষ্ঠীর ১,০০০ টি গরু, ১০টি ঘোড়া, ৪০০টি ছাগল, ৫০টি ভেড়া, ১,৫০০  টি মুরগী, ৫০০ টি হাঁস, ২০০টি কবুতর,  ১০টি টার্কি, ২০টি পোষা পাখিসহ সর্বমোট ৩,৬৯০টি গবাদিপ্রানি ও পাখির বিভিন্ন প্রকার টিকা, কৃমিনাশক এবং অন্যান্য চিকিৎসা সেবা প্রদান করা হয়। 

এছাড়া খামার ব্যবস্থাপনা, খামারের জৈব নিরপত্তা বৃদ্ধি, গবাদিপ্রাণি অর্গানিক উপায়ে মোটাতাজাকরণ, এন্টিবায়োটিকের অপব্যবহার প্রতিরোধসহ কোবিড-১৯ এর বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা বৃদ্ধিতে ব্রয়লার মাংসের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করতঃ খামারীদের বিভিন্ন কারিগরী পরামর্শ প্রদান করা হয়।

মিলিটারি ফার্ম কুমিল্লার সার্বিক ব্যবস্থাপনায় এবং জেলা প্রানিসম্পদ বিভাগ কুমিল্লার সহযোগিতায় পরিচালিত এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন মিলিটারি ফার্ম কুমিল্লার অধিনায়ক লেঃ কর্নেল এ কে এম মনজুর এলাহী, পিএসসি। এ সময় উপস্থিত ছিলেন লেঃ কর্নেল সাকাওয়াত হোসেন, পিপিএম, পিএসসি, অধিনায়ক ৩৮ বীর, কুমিল্লা সেনানিবাস, মেজর কাজী মোঃ ওমর ফারুক, ক্যাপ্টেন মোঃ মিজানুর রহমান, লেঃ মোঃ শওকত জামান এবং চান্দিনা উপজেলার ভেটেরিনারি সার্জন সহ মিলিটারি ফার্ম কুমিল্লার অন্যান্য কর্মচারীবৃন্দ।

সেবামূলক এ ক্যাম্পেইনটি গ্রামের দরিদ্র জনসাধারণের মধ্যে গবাদিপ্রানি ও পাখি লালন-পালনে উৎসাহ সৃষ্টির পাশাপাশি বেসামরিক পরিমন্ডলে বাংলাদেশ সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করাসহ ব্যাপক সুনাম অর্জন করেছে।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top