৬০ দিন পর অবসরে যাচ্ছেন শিক্ষকদের প্রিয় প্রাথমিক ও গণশিক্ষা সচিব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন মো: আকরাম-আল-হোসেন। দায়িত্ব গ্রহণের পর থেকে শিক্ষকদের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করেন তিনি। এর ফলে সারাদেশের প্রাথমিক শিক্ষকদের অন্যতম প্রিয় ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত হন তিনি। তবে শিক্ষকদের প্রিয় গণশিক্ষা সচিব আর মাত্র ৬০ দিন পর অবসরে যাচ্ছেন।

জানা যায়, আগামী ১লা নভেম্বর থেকে আর প্রাথমিক ও গণশিক্ষা সচিব পদে থাকবেন না মো: আকরাম আল হোসেন।

এদিকে, চাকরির সময়কাল শেষ হলেও গণশিক্ষা মন্ত্রণালয়ের এ সিনিয়র সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ বা চাকরির মেয়াদ বৃদ্ধি চান সারা দেশের প্রাথমিক শিক্ষকরা।

প্রাথমিক শিক্ষার অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করার স্বার্থে তারা (প্রাথমিক শিক্ষকরা) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় দাবি জানিয়েছেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে ফেসবুক গ্রুপ পিটিজি’র (প্রাইমারি টিচার গিল্ড) অ্যাডমিন ও নালিতাবাড়ি উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বাংলাদেশ জার্নালকে বলেন, ‘অতীতে আরো গণশিক্ষা সচিব এসেছেন, কাজ করেছেন কিন্তু জনাব আকরাম আল হোসেন’র মত শিক্ষকদের অতি নিকটে কেউ পৌঁছাতে পারেননি। তিনি শিক্ষকদের সুখ, দুঃখ নিজে শুনেছেন প্রতিকার করার চেষ্টা করেছেন।’

মো: আকরাম-আল-হোসেন ১৯৬১ সালের ১ নভেম্বর মাগুরা জেলার মাগুরা সদর উপজেলার হাজিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকুরিতে যোগদান করেন।

কর্মজীবনের শুরুতে তিনি সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা, ঢাকা সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা পদে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া, তিনি তিনি পরিবেশ ও বন মন্ত্রীর সহকারী একান্ত সচিব, একান্ত সচিব, অর্থ বিভাগের উপসচিব, জাতীয় সংসদের উপনেতার একান্ত সচিব এবং স্থানীয় সরকার বিভাগের উপসচিব, স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সাল হতে ৮ মে ২০১৮ পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি ভারপ্রাপ্ত সচিব পদে নিযুক্ত হন ও ৯ মে ২০১৮ হতে ২৩ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top